এশিয়ার শীর্ষ ‘মাদক সম্রাট’ আমস্টারডামে গ্রেফতার

বিশ্বের অন্যতম বৃহত্তম মাদক অপরাধী দলের প্রধান সে চি লপকে গ্রেফতার করেছে নেদারল্যান্ডসের পুলিশ।

চীনে জন্ম নেয়া কানাডার নাগরিক সে চি লপ অবৈধ মাদক ব্যবসা নিয়ন্ত্রণকারী ‘দ্য কোম্পানির’ প্রধান। পুরো এশিয়ায় সাত হাজার কোটি ডলারের অবৈধ মাদকের বাজার পরিচালনা করে তারা।

ব্যবসার পরিসরের কারণে ৫৬ বছর বয়সী সে চি’কে মেক্সিকোর মাদক ব্যবসায়ী এল চাপো গুজমানের সাথেও তুলনা করা হয়।

অস্ট্রেলিয়ার জারি করা গ্রেফতারি পরোয়ানায় গত শুক্রবার (২২ জানুয়ারি) আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ। অস্ট্রেলিয়া এখন তাকে প্রত্যর্পণের আবেদন করবে।

অস্ট্রেলিয়ার পুলিশ বিভাগের অনুমান অনুযায়ী, দ্য কোম্পানি- যেটি স্যাম গোর সিন্ডিকেট নামেও পরিচিত। পুরো এশিয়ার মাদক ব্যবসার প্রায় ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে।

শুক্রবার গ্রেফতার হওয়ার আগে প্রায় ১০ বছর সে চি’র গতিবিধির ওপর নজর রাখছিলো অস্ট্রেলিয়ার পুলিশ।

২০১৯ সালে সংবাদ সংস্থা রয়টার্স সে চি’র ওপর একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে- যেখানে তাকে এশিয়ার মোস্ট ওয়ান্টেড ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।

ওই প্রতিবেদনে জাতিসংঘের তথ্যের বরাত দিয়ে জানায়, শুধু মেথঅ্যামফেটামিন বিক্রি করে ২০১৮ সালে সিন্ডিকেটের আয় হয়েছিল ১ হাজার ৭০০ কোটি ডলার।

রয়টার্সের তথ্য অনুযায়ী, সে চি’কে ধরার জন্য পরিচালিত অভিযানে বিভিন্ন দেশের প্রায় ২০টি সংস্থা কাজ করেছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছিল ‘অপারেশন কুংগুর’। সাম্প্রতিক বছরগুলোতে সে ম্যাকাও, হংকং ও তাইওয়ানে পালিয়ে বেড়াচ্ছিল বলে গুঞ্জন আছে। এর দশকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অভিযোগে এর আগে ৯ বছর কারাগারে ছিলেন সে চি।

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, গত দুই দশকে দেশটির পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ সে চি’কে আটক করা। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //